নীড়পাতা অন্যান্য খবর এইআরই ক্যাম্পাস পরিদর্শন করলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান

এইআরই ক্যাম্পাস পরিদর্শন করলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান

51
0

ডেস্ক রিপোর্ট:

নতুন আবিস্কার এবং নিরলস বিজ্ঞান গবেষণার মাধ্যমে মানব কল্যান ও দেশের সামগ্রীক উন্নয়ন নিশ্চিত করার প্রতি আহবান জানান বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। আজ (১৯-০২-২০১৯) সাভারস্থ পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠান (এইআরই) পরিদর্শনকালে সর্বস্তরের বিজ্ঞানী, কর্মকর্তা এবং কর্মচারীদের সাথে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন। মন্ত্রী এইআরই-এর বিভিন্ন ইন্সটিটিউট ও ল্যাবরেটরীর চলমান গবেষণা ও উন্নয়ন কর্মকান্ড সরেজমিনে পরিদর্শন করেন এবং চলমান গবেষণার ফলাফল দ্রুত সাধারণ মানুষের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন।

পরিদর্শন শেষে এইআরই এর ভারপ্রাপ্ত মহাপরিচালক ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নুরুল ইসলামের সভাপতিত্বে পরমাণু বিজ্ঞান ও প্রযুক্তি ইন্সটিটিউট (আইএনএসটি) এর অডিটোরিয়ামে বিজ্ঞানীদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান আরোও বলেন- বর্তমান সরকার আপনাদের প্রয়োজনীয় সকল সুযোগ সুবিধা বৃদ্ধি করেছে। এখন সময় এসেছে সরকার তথা জনগণকে এর প্রতিদান ফিরিয়ে দেয়ার। এজন্য যুগপোযোগী, আধুনিক ও টেকসই নতুন গবেষণা প্রকল্প গ্রহণ করুন এবং এর ফলাফল খুব দ্রুত সময়ে মানব কল্যাণে ব্যবহার উপযোগী করে গড়ে তুলতে গভীর মনোযোগ ও আন্তরিকতার সাথে বিজ্ঞানীদের কাজ করার আহবান জানান মন্ত্রী।

স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথির বক্তব্যে এইআরইতে বিরাজমান সকল সমস্যা সমাধানের আশ্বাস দেন এবং বিজ্ঞানীদের নিরলসভাবে গবেষণা কর্মকান্ড চালিয়ে যাওয়ার অনুরোধ জানান। মন্ত্রী বলেন, রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন প্রকল্প বাপশকের জন্য আশির্বাদ হয়ে এসেছে। সুতরাং এই প্রকল্পটি সফলভাবে বাস্ততবায়নের লক্ষ্যে সকলকে একযোগে কাজ করার আহবান জানান। জনাব ওসমান আরোও বলেন বর্তমান সরকার বিজ্ঞান চর্চা ও এর উন্নয়নকে আন্তরিকভাবে সহযোগিতা করে। সুতরাং এই সুযোগ কাজে লাগিয়ে বিজ্ঞানীরা নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করবে এবং সেগুলি দেশবাসীর সামগগ্রীক কল্যাণে ব্যবহৃত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান মাহবুবুল হক, সদস্য জীব-বিজ্ঞান প্রফেসর ড. মোঃ সানোয়ার হোসেন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এইআরই এর বিভিন্ন ইন্সটিটিউটের পরিচালকবৃন্দ, বিভিন্ন স্তরের বিজ্ঞানী, প্রকৌশলী, কর্মকর্তা, কর্মচারী ও মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ। (প্রেস বিজ্ঞপ্তি)

রিপ্লাই করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ করে আপনার নাম লিখুন