নীড়পাতা প্রবাসের সেতুবন্ধন কলকাতা বইমেলায় অংশ নেবে বাংলাদেশের ৪১ প্রকাশনা সংস্থা

কলকাতা বইমেলায় অংশ নেবে বাংলাদেশের ৪১ প্রকাশনা সংস্থা

13
0

সম্ভাবনা ডেস্ক:

প্রতি বছরের মতো এবারও মহা সমারোহে শুরু হতে যাচ্ছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা। আগামী ৩০ জানুয়ারি বসবে এই মেলার ৪৩ তম আসর। চলবে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত। বাংলাদেশ থেকে এ বছর এই মেলায় অংশ নেবে ৪১টি প্রকাশনা সংস্থা। মেলার শেষ দিন উদযাপন করা হবে ‘বাংলাদেশ দিবস’। বাংলাদেশ ছাড়াও আন্তর্জাতিক এই মেলায় অংশ নিচ্ছে ইংল্যান্ড , আমেরিকার নানা দেশ।

এবারে বইমেলায় ভারতের আদিবাসী সংস্কৃতিতে জোর দেবে মেলা কর্তৃপক্ষ। প্রথমবারের মতো তুলে ধরা হবে লেপচা সংস্কৃতিকে। থাকবে লেপচা ভাষার বইয়ের স্টল, প্রদর্শিত হবে লেপচা সংস্কৃতির নানা বিষয়।জানা গেছে, পরের বছরগুলিতে অন্যান্য আদিবাসী যেমন- বোড়ো, রাভা ও খেড়িয়া সংস্কৃতিতে জোর দেবে বইমেলা কর্তৃপক্ষ।

এবার বইমেলার থিম দেশ লাতিন আমেরিকার গুয়েতেমালা। বুধবার দিল্লিতে প্রেস ক্লাব অফ ইন্ডিয়ায় সাংবাদিক সম্মেলন করে এ খবর নিশ্চিত করেছেন পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায় ।এ সময় গুয়াতেমালার রাষ্ট্রদূত জিওভানি কাস্ত্রিও উপস্থিত ছিলেন সেখানে। তিনি জানান, কলকাতা বইমেলায় দুটি জায়েন্ট কাইট প্রদর্শন করা হবে। এ ছাড়া গুয়েতেমালার নোবেলজয়ী সাহিত্যিকের বই থাকবে মেলায়। থাকবে বিশেষ রান্নাবান্নার বই । এছাড়া বেশ কিছু বইয়ের বাংলা অনুবাদও মিলবে সেখানে।

এক প্রশ্নের জবাবে ত্রিদিব চট্টোপাধ্যায় জানান, পাকিস্তান কলকাতা বইমেলায় অংশ নিতে চাইলেও ভিসা সমস্যার কারণে প্রকাশকরা আসতে পারছেন না।ত্রিদিবের আশা, আগামী দু’বছরের মধ্যে মিলন মেলা প্রাঙ্গণে বইমেলার স্থায়ী বন্দোবস্ত হবে।

সূত্র: সমকাল।

রিপ্লাই করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ করে আপনার নাম লিখুন