নীড়পাতা সমকালীন সংবাদ বাংলাদেশ নাহিদ মন্ত্রী না হওয়ায় হতাশার কোন কারণ দেখছেন না – প্রবাসী সাংবাদিক...

নাহিদ মন্ত্রী না হওয়ায় হতাশার কোন কারণ দেখছেন না – প্রবাসী সাংবাদিক আলী বেবুল

260
0

সম্ভাবনা ডেস্ক:

নুরুল ইসলাম নাহিদ এমপি আবারো মন্ত্রী না হওয়ায় অনেকেই হতাশ ও মর্মাহত হয়েছেন। আমি এখানে হতাশার কোন কারণ দেখিনা।বিগত মন্ত্রীসভার ২৫ মন্ত্রী, ৯ প্রতিমন্ত্রী ও ২ উপমন্ত্রী বাদ পড়েছেন।তাদের মধ্যে রয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের দুই প্রভাবশালী নেতা শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এ দুই জ্যেষ্ঠ নেতা স্বাধীনতাপূর্ব বাংলাদেশ থেকে দলের সঙ্গে যুক্ত আছেন। মন্ত্রীসভা থেকে বাদ পড়ছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর গুরুত্বপূর্ণ সদস্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। মতিয়া চৌধুরী তিন মেয়াদে কৃষিমন্ত্রীর দায়িত্বে থাকার সময়ে কৃষি উৎপাদনে ব্যাপক উন্নয়ন হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ১৪ দলের মুখপাত্র হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।
নুরুল ইসলাম নাহিদ শিক্ষামন্ত্রী হওয়ার পর তাঁর উদ্যোগে প্রথমবারের মত সকল মহলের মতামত নিয়ে সমগ্র জাতির কাছে গ্রহণযোগ্য ‘জাতীয় শিক্ষানীতি-২০১০’ প্রণয়ন ও জাতীয় সংসদে সর্বসম্মতভাবে পাশ হয়। গত ১০ বছরে শিক্ষা খাতে যুগান্তকারী পরিবর্তন সাধিত হয়েছে। বছরের প্রথম দিন বিনা মূল্যে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সব শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হয় নতুন বই। ১০ বছরে একবারও এর ব্যতিক্রম হয়নি। প্রতিবছর দেওয়া বইয়ের সংখ্যা ৩৫ কোটিরও বেশি। সারা বিশ্বের চোখেই এটা বিস্ময়। প্রতিবছর দুই কোটি ৬৭ লাখ শিক্ষার্থীকে দেওয়া হচ্ছে বিভিন্ন পর্যায়ের বৃত্তি, যা অনেক দেশের জনসংখ্যার চেয়েও বেশি। অনেক দেশকে পেছনে ফেলে বাংলাদেশে এরই মধ্যে শিক্ষায় অর্জিত হয়েছে জেন্ডার সমতা। বিনা মূল্যের বই, উপবৃত্তিসহ সরকারের নানা পদক্ষেপের সুফল মিলছে এখন। সব শিশু স্কুলে যাচ্ছে। শিক্ষায় মেয়েদের আগ্রহ বেড়েছে। এ কারণে কমেছে ঝরে পড়া এবং বাল্যবিয়ে। শিক্ষা খাতে এই বিপ্লবের পেছনে ১০ বছর ধরে নিরলসভাবে কাজ করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
২০০৯ সালে দেশে কারিগরিতে শিক্ষিতের হার ছিল ১ শতাংশেরও কম। বর্তমানে এই হার ১৫ শতাংশে পৌঁছেছে। গত ১০ বছরে ২৪ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন নির্মিত হয়েছে।। পাবলিক পরীক্ষায় ফিরেছে শৃঙ্খলা। নির্দিষ্ট তারিখেই অনুষ্ঠিত হয় পরীক্ষা, প্রকাশিত হয় ফল। স্কুলে স্কুলে মাল্টিমিডিয়া ক্লাসরুম এখন স্বপ্ন নয়। মাদ্রাসা শিক্ষার সঙ্গে আধুনিক শিক্ষার সমন্বয় ঘটানো হয়েছে। একের পর এক সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনে উচ্চশিক্ষায় দেখা দিয়েছে বিপুল সম্ভাবনা। গবেষণায়ও এসেছে যুগান্তকারী সাফল্য।
প্র্রধানমন্ত্রী শেখ হাসিনা মূলত নতুন সরকারে একঝাঁক নতুন মুখ নিয়ে এসেছেন। তারুণ্য নির্ভর মন্ত্রীসভার জন্য অনেক হেভিয়েট মন্ত্রী ও নেতা বাদ পড়েছেন।তন্মধ্যে রয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর গুরুত্বপূর্ণ সদস্য শেখ ফজলুল করিম সেলিম, স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, প্রবাসীকল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম, সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন,, পাট ও বস্ত্রমন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পরিবেশ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, পানিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, রেলমন্ত্রী মুজিবুল হক, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, মৎসমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, বিমানমন্ত্রী এ. কে. এম শাহজাহান কামাল ও ধর্মমন্ত্রী মতিউর রহমান।
মোফাজ্জল হোসেন চৌধুরী নির্বাচনে মনোনয়ন পাননি।। বিষয়টি নেতিবাচক ভাবে দেখার কোন কারণ দেখিনা। নুরুল ইসলাম নাহিদ সিলেট-৬ গোলাপগঞ্জ- বিয়ানীবাজার আসন থেকে ৪ বারের নির্বাচিত এমপি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্বস্ত রাজনৈতিক সহকর্মী।নাহিদ সুদীর্ঘ ৬০ বছরের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের প্রায় ৪৮ বছর জাতীয় পর্যায়ে রাজনৈতিক নেতৃত্বে ছিলেন। টানা ১০ বছর আওয়ামীলীগ সরকারের সফল শিক্ষামন্ত্রী ছিলেন। বঙ্গবন্ধু কন্যা তাঁকে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর গুরুত্বপূর্ণ সদস্য পদে অধিষ্ঠিত করে রেখেছেন। জাতীয় রাজনীতিবিদ মরহুম আব্দুস সামাদ আজাদ ও প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের পর নাহিদই একমাত্র রাজনীতিবিদ সমগ্র সিলেট বিভাগের মধ্যে এ পদে অধিষ্ঠিত হওয়ার গৌরব অর্জন করেছেন। মন্ত্রী না হলেও নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্বস্ত একজন রাজনৈতিক সহকর্মী হিসেবে কাজ করে যাবেন। নাহিদ বাংলাদেশে শিক্ষাক্ষেত্রে যে বৈপ্লবিক পরিবর্তন সাধন করেছেন নতুন শিক্ষামন্ত্রী ডা: দিপু মনি তা অব্যাহত রাখবেন এ আশাবাদ ব্যক্ত করছি।

রিপ্লাই করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ করে আপনার নাম লিখুন