নীড়পাতা প্রবাসের সেতুবন্ধন নিউ ইয়র্কে বাংলাদেশি মনোবিজ্ঞানীর নতুন বই

নিউ ইয়র্কে বাংলাদেশি মনোবিজ্ঞানীর নতুন বই

10
0

সম্ভাবনা ডেস্ক:

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বসবাসরত বাংলাদেশি অধ্যাপক রাজুব ভৌমিকের ‘অ্যাবনরমাল সাইকোলোজি: রেকোনয়টারিং অ্যানোমালিজ ইন হিউম্যান বিহেভিয়ার’ শিরোনামে একটি নতুন বই প্রকাশিত হয়েছে।

বারটি অধ্যায় নিয়ে মোট তিনশ আটাশ পৃষ্ঠার মনোবিজ্ঞানের এ বইটি প্রকাশ করেছে নিউ ইর্য়কের প্রকাশনী প্রতিষ্ঠান ‘এডুইন ম্যালেন প্রেস’।

রাজুব ভৌমিক নোয়াখালী জেলার শ্রীনদ্দি গ্রামের সন্তান। তিনি হার্ভাড বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছেন। বর্তমানে তিনি জন জে কলেজ, সিটি ইউনিভার্সিটি নিউ ইর্য়কে অপরাধবিদ্যা, আইন ও বিচার বিভাগে অধ্যাপনা করছেন। এছাড়া নিউ ইর্য়ক সিটি পুলিশ বিভাগের কাউন্টার টেরোরিজম কর্মকর্তা হিসেবেও কাজ করেন তিনি।

বইয়ের প্রচ্ছদ ও লেখক

বইয়ের প্রচ্ছদ ও লেখক

বইটি সম্পর্কে রাজুব ভৌমিক বলেন, “এটি আমি গত বছর লিখেছি। গত এক বছরে এ বইটিকে বহুবার সম্পাদনা করা হয়। শেষ পর্যন্ত বইটি প্রকাশ হওয়াতে আনন্দবোধ করছি। এ বইটিকে হসটস কলেজ অব দ্য সিটি ইউনিভার্সিটি অব নিউ ইর্য়কে মনোবিজ্ঞান কোর্সে পাঠপুস্তক হিসেবে ব্যবহার করা হবে।”

বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৭৯.৯৫ ডলার। এডুইন ম্যালেন প্রেসের ওয়েবসাইটের পাশাপাশি অ্যামাজনেও বইটি কিনতে পাওয়া যাবে।

বইটি সম্পর্কে রাজুব জানান, মনস্তত্ত্বের কয়েকটি ক্ষেত্র যেমন মনোরোগ নির্ণয়, মনোরোগ চিকিৎসা, অস্বাভাবিক মনোবিজ্ঞান, মনোবিজ্ঞানের বিকাশ, আত্মহত্যা, হতাশা ও প্রাকৃতিক খাপ খাওয়ানোসহ মনস্তত্ত্বের আরো সাধারণ বিষয়গুলো এ বইয়ে আলোচনা করা হয়েছে। বইটিতে মূলত মানসিক ও আচরণগত ব্যাধির বিশ্লেষণকে প্রাধান্য দেওয়া হয়েছে, শিশুদের মানসিক ব্যাধির সম্পর্কেও বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

রাজুব ভৌমিকের প্রকাশিত বইয়ের সংখ্যা ২১। তার লেখা তিনটি বই ইতোমধ্যে জন জে কলেজ অব দ্য সিটি ইউনিভার্সিটিতে পাঠ্যপুস্তক হিসেবে ব্যবহৃত হচ্ছে।

সূত্রঃ বিডি নিউজ 24।

রিপ্লাই করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ করে আপনার নাম লিখুন