নীড়পাতা সমকালীন সংবাদ বাংলাদেশ পলিথিনের বদলে পাটের ব্যাগ চালু করতে যাচ্ছে সরকার’

পলিথিনের বদলে পাটের ব্যাগ চালু করতে যাচ্ছে সরকার’

7
0

সম্ভাবনা ডেস্ক:

পলিথিনের পরিবর্তে সরকার পাটের ব্যাগ চালু করতে যাচ্ছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন। তিনি বলেন, ‘সরকার পলিথিন ব্যবহারের বিকল্প হিসেবে পাটের তৈরি ব্যাগের প্রচলন শুরু করতে যাচ্ছে। এ জন্য নতুন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। তবে পরিবেশ রক্ষায় মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে হবে।’

শুক্রবার (১২ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কেন্দ্রীয় মিলনায়তনে ব্যবসায় প্রশাসন বিভাগের ২০ বছর পূর্তি ও পুনর্মিলনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘বর্তমানে পলিথিনের ব্যবহারের ফলে আমাদের দেশ হুমকির মুখে। পরিবেশ ধীরে ধীরে ধ্বংসের দিকে ধাবিত হচ্ছে। এ জন্য পরিবেশ রক্ষায় আমাদের পলিথিনের ব্যবহার বন্ধ করতে হবে।’

সরকারের অগ্রগতি তুলে ধরে তিনি বলেন, ‘বর্তমান সরকার দেশকে সার্বিক দিক দিয়ে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে। বিশেষ করে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর জন্য বিভিন্ন পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।’ এ সময় শাবিপ্রবি’র জন্য ১২০০ কোটি টাকার প্রজেক্ট নিয়ে একনেক শিগগিরিই আলোচনা করা হবে বলে জানান তিনি।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদ বলেন, ‘পথ চলার পর থেকে শিক্ষার মান ও অবকাঠামোসহ সার্বিক দিক দিয়ে যেভাবে বিশ্ববিদ্যালয় এগিয়ে যাওয়ার দরকার ছিল, সেভাবে এগিয়ে যেতে পারেনি। তবে বিশ্ববিদ্যালয়ে সুশাসন প্রতিষ্ঠা করার জন্য আমরা কাজ করে যাচ্ছি। শিক্ষা ও অবকাঠামো উন্নয়নে এ মাসের শেষের দিকে একনেকে ১২শ’ কোটি টাকার প্রজেক্ট উঠবে। তবে এই প্রজেক্ট নিয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনগুলো নড়ে চড়ে বসছে।’ যাতে বিশ্ববিদ্যালয়ে কোনও বিশৃঙ্খলা না হয় সে জন্য সবাইকে সজাগ থাকার আহ্বান জানান উপাচার্য।’

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের সভাপতি তানভীর আহমেদ শাকিল। বিভাগের সাবেক শিক্ষার্থী ফয়জুল্লাহ ওয়াসিফের সঞ্চালনায় অনুষ্ঠানে ‘গেস্ট অব অনার’ হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য।

এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্কুল অব ম্যানেজম্যান্ট অ্যান্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ডিন ও ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান অধ্যাপক ড. মোছাদ্দেক আহমেদ চৌধুরী।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন— বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ম্যানেজমেন্ট অ্যান্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের সাবেক ডিন অধ্যাপক ড. মো নজরুল ইসলাম, ব্যবসায় প্রশাসন বিভাগের অধ্যাপক ড. মো. মনিরুল ইসলাম, অধ্যাপক ড. মো. খায়রুল ইসলাম, অধ্যাপক ড. মাজহারুল হাসান মজুমদার, আল হারামাইন হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক এহসানুর রহমান ও বারডেম হাসপাতালের সাবেক চিকিৎসক অধ্যাপক ডা. এম ফয়জুদ্দিন প্রমুখ।

সূত্রঃ বাংলা ট্রিবিউন।

রিপ্লাই করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ করে আপনার নাম লিখুন