নীড়পাতা খেলাধুলা ক্রিকেট বিদায়ী টেস্টেও রেকর্ডের পাতায় হেরাথ

বিদায়ী টেস্টেও রেকর্ডের পাতায় হেরাথ

7
0

স্পোর্টস ডেস্ক:

ইংল্যান্ডের বিপক্ষে শুরু হওয়া গল টেস্ট দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিচ্ছেন শ্রীলঙ্কার আরেক কিংবদন্তি স্পিনার রঙ্গনা হেরাথ। মুত্তিয়া মুরালিধরনের বিদায়ের পর যিনি লঙ্কানদেরকে টেস্ট ক্রিকেটে স্পিনার অভাবে ভুগতে দেননি। ১৯৯৯ সালে এই গল স্টেডিয়ামেই অভিষেক হয়েছিল তার। ১৯ বছর পর সেই মাঠেই বিদায় নিচ্ছেন তিনি।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরুর আগেই ঘোষণা দিয়েছিলেন, গল টেস্টই হবে তার ক্যারিয়ারের শেষ ম্যাচ। সেই শেষ ম্যাচটা শুরু করার দিনই রেকর্ডের পাতায় নাম লিখে নিলেন লঙ্কান এই বাম হাতি স্লো অর্থোডক্স স্পিনার। নির্দিষ্ট একটি ভেন্যুতে তৃতীয় বোলার হিসেবে তিনি নিয়েছেন ১০০ উইকেট।

ইংল্যান্ড অধিনায়ক জো রুটকে বোল্ড করার মধ্য দিয়ে গল স্টেডিয়ামেই ১০০তম উইকেট নেয়ার কৃতিত্ব দেখালেন হেরাথ। এই মাঠেই ১১১ উইকেট নিয়েছিলেন আরেক লঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে নির্দিষ্ট এক ভেন্যুতে উইকেট সেঞ্চুরি করা তৃতীয় বোলার হলেও, এই মাইফলকে পৌঁছানোর ঘটনা ঘটলো পঞ্চমবার।

হেরাথের পূর্বসুরি মুত্তিয়া মুরালিধরণ একাই তিন ভেন্যুতে নিয়েছেন ১০০ কিংবা তারও বেশি উইকেট। অন্য বোলার হলেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। নির্দিষ্ট এক ভেন্যুতে সর্বাধিক উইকেট নেয়ার রেকর্ড মুরালিধরনের। কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে তিনি যেন প্রতিনিয়ত উইকেটের উৎসব করতেন। এই এক ভেন্যুতেই ১৬৬টি উইকেট নিয়েছিলেন মুরালি।

ক্যান্ডির আসগিরিয়া স্টেডিয়ামেও শতাধিক উইকেট নেয়ার রেকর্ড রয়েছে মুরালির। ওই মাঠে তিনি নিয়েছেন সর্বমোট ১১৭টি উইকেট। গল স্টেডিয়ামে তো নিয়েছেন ১১১টি। ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে নিয়েছেন ১০০ উইকেট। গত আগস্টেই ভারতের বিপক্ষে টেস্টে লর্ডস গ্রাউন্ডে শততম উইকেট নেয়ার কৃতিত্ব দেখান তিনি।

সূত্র: জাগো স্পোর্টস

রিপ্লাই করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ করে আপনার নাম লিখুন