নীড়পাতা সমকালীন সংবাদ বাংলাদেশ বিশ্ব টেলিযোগাযোগ দিবস আজ

বিশ্ব টেলিযোগাযোগ দিবস আজ

সম্ভাবনা ডেস্ক:

বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস—২০১৯। দিবসটি উপলক্ষে শুক্রবার (১৭ মে) বিভিন্ন সংগঠনের পক্ষে দেশের তথ্য প্রযুক্তির অগ্রগতি নিয়ে নানা আলোচনা অনুষ্ঠিত হবে।

দেশের তথ্য-প্রযুক্তির এই অগ্রগতির সময়ে দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী তার বাণীতে বলেছেন, দেশে অল্প সময়ের মধ্যেই ফাইভ-জি নেটওয়ার্ক চালু করা হবে।

জাতিসংঘের একটি অঙ্গ সংগঠন ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) এর ১৯৩ টি সদস্য রাষ্ট্রের মতো বাংলাদেশেও ৫০ তম বিশ্ব টেলিযোগাযোগ দিবস উদযাপিত হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য তথ্য প্রযুক্তির ক্ষেত্রে আন্তর্জাতিক মান সংরক্ষণ অর্থাৎ, যেভোবে যে পণ্য বা সেবার মান নির্ধারণ করা হয়েছে তা সব স্থানে যেন একই মান বজায় রেখে ব্যবহার করা হয়। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং বিটিআরসি দিবসটি উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে। বাংলাদেশ মোবাইল ফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের পক্ষ থেকেও শুক্রবার ‘৫জি প্রযুক্তির সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠিত হবে।

দিবসটি উপলক্ষে শনিবার (১৮ মে) হোটেল ইন্টারকন্টিনেন্টালে মূল অনুষ্ঠান উদ্বোধন করা হবে। তাতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। সেখানে তথ্য প্রযুক্তি খাতের অগ্রগতি নিয়ে সেমিনার অনুষ্ঠিত হবে।

সূত্র: সারা বাংলা।

রিপ্লাই করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ করে আপনার নাম লিখুন