নীড়পাতা সকল বিভাগ উপসম্পাদকীয় বিসিবির প্লেয়ার ব্যবস্থাপনা

বিসিবির প্লেয়ার ব্যবস্থাপনা

60
0

মো: সামসুল ইসলাম:

মোঃ সামসুল ইসলাম, জাতীয় ক্রীড়া ধারাভাষ্যকার

র্তমানে বাংলাদেশ আইসিসি র‍্যাংকিংয়ে ৭ম স্থানে থাকা একটি পেশাদার ক্রিকেট দল। আমরা সর্বত্রই পেশাদারি মনোভাব প্রত্যাশা করব, এটাই স্বাভাবিক। কিন্তু আমরা সবসময় প্লেয়ারদের পেশাদারিত্ব খুঁজে বেড়িয়েছি, প্রশাসক ব্যবস্থাপকদের কাজগুলি পেশাদারি কাঠামোয় ঠিকঠাক এগুচ্ছে কিনা তা খুব বেশি ভাবিনা। ৩৪৬ টি ওয়ানডে ম্যাচ খেলতে আমরা ইতিমধ্যে ১২৭ জন প্লেয়ার ব্যবহার করেছি। এদের মধ্যে কজন আনুষ্ঠানিকভাবে অবসরে গেছে বা সে সুযোগ বোর্ড করে দিতে পেরেছে? বাংলাদেশ ১৯৮৬ সাল থেকেই ওডিআই খেলছে কিন্তু ১৯৯৯ সালে টেষ্ট স্ট্যাটাস পাবার পর আমরা নিয়মিত খেলার সুযোগ পেয়েছি। তাই বিসিবির প্লেয়ার ব্যবস্থাপনা মূল্যায়ন করতে হবে ২০০০ পরবর্তী সময় থেকে। কে কোন সিরিজে খেলবে, কাকে কোন সময়ে বিশ্রাম দিব, কোন সিরিজে কার অভিষেক হবে। ফর্মহীনতার কারনে যারা দল থেকে ছিটকে পড়ছেন তাদের পুনর্বাসন প্রক্রিয়া এবং তাদেরকে পুনরায় দলে ফিরে আসার সুযোগ করে দেওয়ার দায়িত্ব বোর্ডকেই নিতে হবে। এ কাজগুলো সবই অনেক পরিকল্পিতভাবে পেশাদারিত্ব এর সাথে সম্পন্ন করা যায়। বিসিবি দিনের পর দিন একাজগুলি সঠিকভাবে করতে ব্যর্থ হয়েছে আর সেকারনেই আজকের এই ভরাডুবি।

মনে পড়ে শামসুর রহমান শুভ, মার্শাল আইয়ুব, শাহরিয়ার নাফিস, জুনায়েদ, জহুরুল, ইমরুল কায়েস, এনামুল হক বিজয়, সৌম্য সরকার এদেরকে ওপেনার হিসেবে গড়ে তুলতে বোর্ড অনেক ইনভেষ্ট করেছে। মনে পড়ে মেহরাব হোসেন জুনিয়র, রাকিবুল হাসান, নাইম ইসলাম,শুভাগত হোম, সোহরাওয়ারদি শুভ, ফরহাদ রেজা, মুশফিক বাবু, সোহাগ গাজী এদের ক্যারিয়ার লম্বা না হওয়ার পিছনে তাদের যেমন দায় আছে, তেমনি এ দায় অনেকাংশে বোর্ডকেউ নিতে হবে।
এছাড়া প্লেয়ারদের ইনজুরি ম্যানেজমেন্ট এর ক্ষেত্রে বোর্ডকে আরো পেশাদারি মনোভাব দেখাতে হবে।

শেষে বলব জাতীয় দল থেকে ছিটকে পড়া অভিজ্ঞ প্লেয়ারদের পুনর্বাসন প্রক্রিয়া আরো যত্নের সাথে এগিয়ে নিতে হবে। তাদের পর্যাপ্ত সুযোগ দিয়ে দলে থিতু হবার সুযোগ করে দিতে হবে। ইনভেষ্টকৃত এবং প্রুভেন ট্যালেন্টদের আরো যত্ন এবং সহনশীলতার সাথে পরিচালনা করতে হবে। তরুণদের পর্যাপ্ত পরিপক্ক করে জাতীয় দলে সুবিধাজনক সময়ে সুযোগ করে দিতে হবে, এক্ষেত্রে তাড়াহুড়ো পরিহার করতে হবে।

লিখেছেন__
মো: সামসুল ইসলাম , জাতীয় ক্রীড়া ধারাভাষ্যকার

রিপ্লাই করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ করে আপনার নাম লিখুন