নীড়পাতা সমকালীন সংবাদ আন্তর্জাতিক ভারত-যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা চুক্তি

ভারত-যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা চুক্তি

10
0

আন্তর্জাতিক ডেস্ক:

দীর্ঘ আলোচনার পর অবশেষে ভারত এবং যুক্তরাষ্ট্রের মধ্যে প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির ফলে যুক্তরাষ্ট্র ভারতীয় সেনাবাহিনীকে গুরুত্বপূর্ণ সামরিক প্রযুক্তি সহায়তা প্রদান করবে। বৃহস্পতিবার দুই দেশের প্রতিরক্ষামন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রীর মধ্যে এক বৈঠকে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

দুই দেশের প্রথম টু প্লাস টু বৈঠকে যুক্তরাষ্ট্রের পক্ষে প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সিথারমন উপস্থিত ছিলেন। এসময় দু-দেশের মধ্যে গুরুত্বপূর্ণ সম্পর্ক তৈরির ব্যাপারে সম্মত হন তারা।

বৈঠকে তারা পারস্পরিক গুরুত্বপূর্ণ ক্রস-বর্ডার সন্ত্রাসবাদ, এনএসজি এবং বিতর্কিত এইচ-১বি ভিসা প্রদান বিষয়ে আলোচনা করেন। পরে যৌথ সংবাদ সম্মেলনে সুষমা স্বরাজ সংক্ষিপ্ত বৈঠকের বিস্তারিত বলতে গিয়ে আলোচিত বিষয়গুলো নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এই চুক্তিকে যোগাযোগ, সামঞ্জস্য ও নিরাপত্তা চুক্তি হিসেবে উল্লেখ করে বলেন, এটি হবে দুই দেশের জন্য একটি মাইলফলক।

ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সিথারমন বলেন, এই চুক্তির ফলে দুই দেশের প্রতিরক্ষা সক্ষমতা এবং প্রস্তুতি আরো বৃদ্ধি পাবে।

চুক্তি অনুযায়ী যুক্তরাষ্ট্রের কাছ থেকে গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা প্রযুক্তি সুবিধা অর্জন পাবে ভারত; যার মাধ্যমে মার্কিন এবং ভারতীয় সেনাবাহিনীর মধ্যে একটা অভ্যন্তরীণ যোগাযোগ নেটওয়ার্ক তৈরি হবে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

রিপ্লাই করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ করে আপনার নাম লিখুন