নীড়পাতা প্রবাসের সেতুবন্ধন মা-বাবার সন্তানের জন্য ভালোবাসা-জুম্মা হাবিব জুমান

মা-বাবার সন্তানের জন্য ভালোবাসা-জুম্মা হাবিব জুমান

মা-বাবার সন্তানের জন‍্য ভালোবাসাঃ

#ঘুম থেকে উঠে মাত্র চা খেতে বসেছি এর মধ্যেই মায়ের ইমুতে ভিডিও কল বাংলাদেশ থেকে।
কারণ বাবা-মা আজকে আমাদের নিজের গাছের কলা পেড়েছেন।
#এটাকে বিয়ানীবাজারের লোক সম্ভবত “হাইল কলা” বলে। নিজের হাতের রোপন করা গাছের কলা অনেক মজার হয় খেতে। খুবই সুস্বাদু ও সুমিষ্ট। মা অনেক কষ্ট করে গাছ থেকে কলা পেরেছেন কিন্তু উনাদের আফসোস আমাদের বড় ছেলে এবং একমাএ মেয়ে দেশের বাইরে ইংল‍্যান্ডে থাকায় এই কলা আমাদের রেখে খেতে পারবেন না। অনেক মিস করবেন সেজন্য মায়ের মনে অনেক কষ্ট তিনি আমাকে কল দিয়ে ভিডিও কলে দেখে কান্না করতেছেন আর বলতেছেন এত সুন্দর ও বড় বড় কলা তোমাদের রেখে কিছুতেই আমার গলা দিয়ে নামবে না। আমি মাকে অনেক সান্তনা দিলাম বিদেশের মাটিতে অনেক ভালো ভালো কলা পাওয়া যায়। কিন্তু যদিও সান্তনা দিচ্ছি তবু মন কি আর মানে মায়ের হাতের রোপন করা গাছের কলার মত মজা পৃথিবীর কোন কলার চেয়ে মজা হতে পারে না।

আসলে মা-বাবারা এ রকমই হোন, সন্তানের জন্য ছোট্ট কোন জিনিস তারা সন্তানকে খাওয়াতে পারলে তাদের মনে শান্তি আসে। এছাড়া আমাদের নারিকেল গাছে অনেকগুলো নারিকেল হয়েছে, বাবা-মা আমাদের ছাদের উপর বিভিন্ন ধরনের ফল ফলাদি সবজির চাষ করেছেন, যেমন নাগা মরিচ, কাকরোল, কাচামরিচ চালকুমরা সহ নানা ধরনের শাকসবজি। ভিডিও কলে আমাকে ঘুরিয়ে ফিরিয়ে সব দেখাচ্ছেন। দেখাতে পেরে মায়ের মনে কত শান্তি। মা বললেন এগুলো আমার গলা দিয়ে নামবে না তোদের অনেক মিস করতেছি, তোদেরকে জদি খাওয়াতে পারতাম । তুই কবে আসবি বাবা।

#পৃথিবীতে মা- বাবা শব্দটা মায়া, মমতা ও স্নেহ ঘেরা স্বর্গীয় ভালোবাসার দুইটি শব্দ। মা- বাবার ভালোবাসায় নেই কোন পরিমাপ, নেই কোনো তুলনা। মা -বাবা ভালোবাসাতে নেই কোনো লোক দেখানো কৃত্রিমতা। সন্তানের জন্য নাই ‘নামক’ কোনো শব্দই নাই। সন্তান যখন যা চায়, তাই দেয়ার শতভাগ চেষ্টা করে মা-বাবা।

যাইহোক অনেক ভালোলাগলো ভিডিওকলে নিজের বাগানের কলা দেখে।

হে আল্লাহ তুমি আমার মা এবং বাবার নেক হায়াত দান কর এবং বাকি জীবন সুস্থতা নিয়ামত দান কর।

আমিন।
(জুম্মা হাবিব জুমান, ম‍্যানচেশ্টার থেকে।)

রিপ্লাই করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ করে আপনার নাম লিখুন