নীড়পাতা সকল বিভাগ মতামত শুধু ভালো রেজাল্টের উপর একজন শিক্ষার্থীর ভবিষ্যত নির্ভর করে না প্রফেসর ড....

শুধু ভালো রেজাল্টের উপর একজন শিক্ষার্থীর ভবিষ্যত নির্ভর করে না প্রফেসর ড. মো.আব্দুল মান্নান

12
0

সম্ভাবনা ডেস্ক:

প্রিয় শিক্ষার্থীবৃন্দ, আগামী ২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে তোমাদের এসএসসি পরীক্ষা। এর আগে যদিও তোমরা দুটি পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ করেছো কিন্তু শিক্ষার নতুন আরেকটি ধাপ উত্তরণের গুরুত্বপূর্ণ একটি মাধ্যম হলো এসএসসি। আমি শুধু শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলবো এই পরীক্ষাটাকে তোমরা খুব স্বাভাবিকভাবে গ্রহণ করো। এই পরীক্ষাকে কেন্দ্র করে কোনো রকম অতিরিক্ত প্রেসার বা টেনশন গ্রহণ করবে না। তবে এই টেনশনের অবশ্য কারণও আছে।

আমাদের অভিভাবকরা পরীক্ষার পূর্বে শিক্ষার্থীদের উপর ভালো রেজাল্ট এর জন্য প্রচণ্ড চাপ প্রয়োগ করে থাকেন। কারণ ভালো রেজাল্টটাকে তারা মনে করেন পরিবারের সম্মানের ব্যাপার, মর্যাদার ব্যাপার। আসলে শুধু ভালো রেজাল্টের উপর একজন শিক্ষার্থীর ভবিষ্যত নির্ভর করে না। সে যদি সুস্থ সুন্দর ভালো মানুষ হয় সেটা কিন্তু পরিবার, সমাজ, দেশের জন্য অনেক কল্যাণ বয়ে আনবে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে আমাদের অভিভাবকরা এ বিষয়টাকে বিবেচনা করেন না।

একজন শিক্ষার্থীর উপর অতিরিক্ত প্রেসার দিলে তাদের মধ্যে ক্ষুধা মন্দা, ঘুম হ্রাসসহ নানা রকমের শারীরিক এবং মানসিক অসুস্থতা দেখা দিতে পারে। কোনো অবস্থাতেই এটা করা উচিত নয়। পরীক্ষা চলাকালীন অভিভাবকদের উচিত তার সন্তানদের স্বাস্থ্যের দিকে খেয়াল রাখা, পড়াশোনার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা। পরিদর্শকদের প্রতি আমার অনুরোধ পরীক্ষার্থীদের সাথে যেন তারা মমত্বের সাথে আচরণ করেন।

পরিচালক (মাধ্যমিক)

মাধ্যমিক উচ্চশিক্ষা অধিদপ্তর, ঢাকা

সূত্র: এডুকেশন বাংলা।

রিপ্লাই করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ করে আপনার নাম লিখুন