নীড়পাতা অন্যান্য খবর শ্রদ্ধা-ভালোবাসায় জাতীয় চার নেতাকে স্মরণ

শ্রদ্ধা-ভালোবাসায় জাতীয় চার নেতাকে স্মরণ

3
0
শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিআইডি

সম্ভাবনা ডেস্ক:

জেল হত্যা দিবসে শ্রদ্ধা-ভালোবাসায় স্মরণ করা হয়েছে জাতীয় চার নেতা শহীদ সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী ও এএইচএম কামরুজ্জামানকে।

এ উপলক্ষে শনিবার (০৩ নভেম্বর) সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

এরপর বনানী কবরস্থানে গিয়ে সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলীর কবরে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ নেতারা। একই সময়ে রাজশাহীতে কামরুজ্জামানের কবরে শ্রদ্ধা নিবেদন করে আওয়ামী লীগের প্রতিনিধি দল।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের নেতৃত্বে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের ঢাকা কেন্দ্রীয় কারাগারের ভেতরে কারা স্মৃতি জাদুঘরে স্থাপিত চার নেতার প্রতিকৃতিতেও ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

আওয়ামী লীগের পাশাপাশি দলটির বিভিন্ন সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকেও জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জানানো হয়।

এর আগে দিনের শুরুতে সকাল ৬টায় সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, সংস্থা ও সংগঠনের কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ করা হয়।

বঙ্গবন্ধু ভবন ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের কার্যালয়গুলোতে জাতীয় পতাকার পাশাপাশি দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন এবং কালো ব্যাজ ধারণ করা হয়েছে।

বিকাল ৩টায় কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে (খামারবাড়ি, ফার্মগেইট)  স্মরণ সভার আয়োজন করেছে আওয়ামী লীগ। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯৭৫ সালের ১৫ আগস্ট কালো রাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যার পর জাতীয় জীবনে আরেকটি কলঙ্কিত ঘটনা ঘটে একই বছরের ৩ নভেম্বর।

ওইদিন ঢাকার কেন্দ্রীয় কারাগারে নির্মমভাবে হত্যা করা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজীবন রাজনৈতিক সহচর ও মহান মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী জাতীয় চার নেতা স্বাধীন বাংলাদেশ সরকারের প্রথম রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবর্তমানে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালনকারী উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ, অর্থমন্ত্রী এম মুনসুর আলী, খাদ্য ও ত্রাণমন্ত্রী এ এইচ এম কামারুজ্জামানকে।

সূত্র:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রিপ্লাই করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ করে আপনার নাম লিখুন